পল্লীনিবাসে লিচুবাগানে চিরনিদ্রায় এরশাদ

264

সাবেক রাষ্ট্রপতি, সাবেক সেনাপ্রধান, জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদকে রংপুরে তার নিজ বাসভবন পল্লীনিবাসে লিচুবাগানে সমাহিত করা হয়েছে। এর আগে কবরের পাশে তার ম’রদে’হকে সেনাবাহিনীর পক্ষ থেকে গার্ড অনার প্রদান করা হয়।

জানাজা শেষে পল্লী নিবাসে ম’রদে’হ নেওয়া সময় নেতাকর্মীরা তার ম’রদে’হ বহনকারী গাড়ি ঘিরে রাখে। এ সময় জাতীয় পার্টির নেতাকর্মীরা স্লোগান দিয়ে এরশাদকে রংপুরে দাফনের দাবি জানান। পরে দলের কো-চেয়ারম্যান রওশন এরশাদ রংপুরে দাফনের বিষয়ে সম্মতি প্রদান করেন।

উল্লেখ্য, মঙ্গলবার বাদ জোহর রংপুর ঈদগাহ মাঠে এরশাদের চতুর্থ জানাজা অনুষ্ঠিত হয়। হাজার হাজার মানুষ জানাজায় অংশ নেন।

৮৯ বছর বয়সী এরশাদ দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন। গত ২৬ জুন শারীরিক অবস্থা খারাপ হওয়ায় তাকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করা হয়। গত ৪ জুলাই থেকে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। রবিবার সকালে সাবেক স্বৈরশাসক এরশাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

এরশাদের কুলখানি বুধবার (১৭ জুলাই) রাজধানীর গুলশানের আজাদ মসজিদে অনুষ্ঠিত হবে। মঙ্গলবার (১৬ জুলাই) জাতীয় পার্টির পক্ষ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার বাদ আসর গুলশান আজাদ মসজিদে এইচ এম এরশাদের কুলখানি হবে। তার রুহের মাগফিরাত কামনায় সবাইকে কুলখানিতে অংশ নিতে অনুরোধ জানিয়েছেন জাতীয় পার্টির মহাসচিব এবং সংসদে বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা।

এরশাদের মৃত্যুতে তার রংপুর-৩ সংসদীয় আসন শূন্য ঘোষণা করা হয়েছে। সংসদীয় বিরোধী দলীয় এই নেতার আসনে আগামী ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

সংসদের রুটিন দায়িত্বে থাকা সচিব অ ই ম গোলাম কিবরিয়া স্বাক্ষরিত এ সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়েছে। এতে রোববার (১৪ জুলাই) থেকে আসনটি শূন্য ঘোষণা করা হয়। বার্ধক্যজনিত কারণে জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদ ১৪ জুলাই সকালে মারা যান। মঙ্গলবার রংপুরে তাকে দাফন করা হয়েছে।

গেজেটে বলা হয়েছে, হুসেইন মুহম্মদ এরশাদ ১৪ জুলাই মৃত্যুবরণ করায় তার সংসদীয় আসন রংপুর-৩ শূন্য ঘোষণা করা হয়েছে। সংসদ সচিবালয় এই গেজেট এখন নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠিয়ে দেবে।

পরে শুন্য ঘোষিত এ আসনে আগামী তিন মাসের মধ্যে উপ নির্বাচন অনুষ্ঠিত হবে। সংবিধান অনুযায়ী কোনও সংসদীয় আসন শূন্য ঘোষণা করা হলে ৯০ দিনের মধ্যে নির্বাচন করার বাধ্যবাকতা রয়েছে।

প্রসঙ্গত, সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত নিজ বাসভবন রংপুরের পল্লী নিবাসে চিরনিদ্রায় শায়িত করা হয়েছে সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ। মঙ্গলবার বিকেল ৫টা ৪০ মিনিটে পল্লী নিবাসে এরশাদকে দাফন করা হয়।

এছাড়াও সংরক্ষিত মহিলা আসনের (সংসদীয় আসন ৩৩৪, মহিলা আসন ৩৪) সাংসদ রুশেমা বেগমের মৃত্যুতে বৃহস্পতিবার (১১ জুলাই) আসন শূন্য করে সংসদ সচিবালয়। বুধবার মারা যাওয়ার পরদিন গেজেট প্রকাশ করা হয়েছে।

মঙ্গলবার নির্বাচন কমিশনে এ সংক্রান্ত গেজেট পাঠিয়েছে সংসদ সচিবালয়। ইসির যুগ্মসচিব ফরহাদ আহাম্মদ খান বলেন, সংরক্ষিত ৩৪ মহিলা আসনের বিষয়ে সংসদ সচিবালয়ের গেজেট আমরা পেয়েছি। বুধবারের মধ্যে রংপুর-৩ আসনের গেজেট হাতে পাব আশা করি। এ দুটোর উপ নির্বাচনের বিষয়ে কমিশনের উপস্থাপনের করা হবে।

রংপুর-৩ আসনে মধ্য অক্টোবরের মধ্যে এবং সংরক্ষিত মহিলা রুশেমা বেগমের আসনের উপ নির্বাচন আগস্টের মধ্যে করতে হবে।