সৌদি আরবে প্রবাসীর মৃত্যু, লাশ দেশে আনতে স্বজনদের আকুতি

156

সৌদি আরবে হৃদরোগে আ’ক্রা’ন্ত হয়ে মোহাম্মদ বাচ্চু মিয়া(৪১) নামে এক বাংলাদেশি মা’রা গেছেন। গত ১১ সেপ্টেম্বর স্থানীয় সময় রাত ১০টার দিকে আল-কাছিম মালিক ফাহাদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মা’রা যান তিনি।

তার লা’শ দেশে ফেরত আনার জন্য সরকারের কাছে আকুতি জানিয়েছে স্বজনরা। 

মোহাম্মদ বাচ্চু মিয়া মাদারীপুর  সদর থানার মাদ্রা গ্রামের মরহুম সৈয়দ চৌকিদারের ছেলে। 

সৌদিতে অবস্থানরত নিহতের চাচাতো ভাই মো. আব্দুল মান্নান জানান, বাচ্চু মিয়া সৌদি আরবের মক্কা নগরীর মাজরায় কৃষি কাজ করতেন। মৃ’ত্যু’র কয়েকদিন আগে বাচ্চু মিয়া তার বড় ভাইয়ের কাছে আল-কাছিমে বেড়াতে যান।

পরে সেখানে গিয়ে অসুস্থ হয়ে পড়লে তাকে আল-কাছিম মালিক ফাহাদ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গত ১১ সেপ্টেম্বর স্থানীয় সময় রাত ১০টার দিকে মা’রা যান তিনি।

লা’শ দেশে আনার জন্য নিহতের স্বজনদের পক্ষ থেকে রিয়াদে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করা হলেও আশানুরূপ কোনো সাড়া পাওয়া যায়নি। তাই মরদেহ দেশে ফিরিয়ে আনার জন্য স্থানীয় প্রশাসনের মাধ্যমে সরকারের হস্তক্ষেপ কামনা করছেন স্বজনরা।

তারানা হালিম, সাজু খাদেমসহ ৫ জনের বিরুদ্ধে মামলা

বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে নেতিবাচকভাবে উপস্থাপন করে ইতিহাস বিকৃতির অভিযোগে আদালতে মামলা হয়েছে।

বঙ্গবন্ধু সাংস্কৃতি জোটের সভাপতি ও সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, অভিনেতা সাজু খাদেমসহ পাঁচ জনের বিরুদ্ধে সোমবার (২৮ সেপ্টেম্বর) এই মামলা দায়ের করেন একুশে পদকপ্রাপ্ত ছড়াকার আবু সালেহ। বেলা ১১টার দিকে ঢাকার সিনিয়র সহকারী জজ দ্বিতীয় আদালতে মামলাটি করেন তিনি।

মামলার অন্য আসামিরা হলেন, নাট্যকার মান্নান হীরা, নোয়াখালী-২ আসনের এমপি ও আরটিভির চেয়ারম্যান মোরশেদ আলম এবং তথ্য মন্ত্রণালয়ের সচিব। প্রসঙ্গত বঙ্গবন্ধু হ’ত্যা’র দায়মুক্তির প্রতিবাদে সম্প্রতি দেশের স্যাটেলাইট টেলিভিশন, ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে সম্প্রচার হয় নাটক ‘ইনডেমনিটি’।

নাটকটিতে ১৯৭৫ সালে জাতির পিতার নি’র্ম’ম হ’ত্যা’কা’ণ্ডে’র পর পাকিস্তানের দোসরদের ক্ষমতা ভাগাভাগি এবং পর্দার আড়ালের ঘটনাও তুলে ধরা হয়।

কুখ্যাত সেই ইনডেমনিটি অর্ডিন্যান্সের বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদ স্বরূপ বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট নিজস্ব অর্থায়নে এ মঞ্চনাটকটি নির্মাণ করা হয়। এই নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাজু খাদেম, ফজলুর রহমান বাবু, চিত্রনায়ক রিয়াজসহ অনেকে।

নাটকটি রচনা ও পরিচালনা করেছেন মান্নান হীরা। ৪৩ মিনিটের নাটকের শুরুতে উপস্থাপনা করেন বঙ্গবন্ধু সাংস্কৃতি জোটের সভাপতি ও সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।