বরগুনার সেই পুলিশ কর্মকর্তাকে বরিশালে বদলি

বরগুনায় জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে সংসদ সদস্যের ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সামনেই ছাত্রলীগের নেতাকর্মীদের ওপর লাঠিচার্জের ঘটনায় আলোচিত অতিরিক্ত পুলিশ সুপার মহরম আলীকে বরগুনার দায়িত্ব থেকে সরানো হয়েছে।

তাকে বরিশাল রেঞ্জ ডিআইজি কার্যালয়ে নিযুক্ত করা হয়েছে।

রেঞ্জ ডিআইজি এসএম আক্তারুজ্জামান মঙ্গলবার (১৬ আগস্ট) বিষয়টি নিশ্চিত করেছেন।

গত ১৭ জুলাই বরগুনা শহরের সিরাজউদ্দীন টাউন হল মিলনায়তনে বরগুনা জেলা ছাত্রলীগের সম্মেলন হয়। এক সপ্তাহ পর ২৪ জুলাই রাতে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক জেলা ছাত্রলীগের নতুন কমিটির অনুমোদন দেন।

এতে জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৩৩ সদস্যের নাম প্রকাশ করা হয়। এরপর থেকেই ঘোষিত কমিটি প্রত্যাখ্যান করে কয়েকদিন বিক্ষোভ করেন।

home

গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকীতে বরগুনায় শোক দিবসের অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে জেলা শিল্পকলা একাডেমির সামনে সংঘর্ষে জড়ান ছাত্রলীগের দুটি পক্ষ।

ওই সময় বরগুনা-১ আসনের সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর উপস্থিতিতেই ছাত্রলীগ নেতাকর্মীদের পেটায় পুলিশ। এতে অর্ধশতাধিক নেতাকর্মী আহত হয়।

পরে রাতে বিষয়টি নিয়ে কথা বলেন স্থানীয় সংসদ সদস্য শম্ভু। তিনি বলেন, আমি মার ফেরানোর চেষ্টা করেছি। কিন্তু ওখানে এত পুলিশ আসছে যে সেখানে কমান্ড শোনার মতো কেউ ছিল না। আসলে তাদের (পুলিশের) উদ্দেশ্যই ছিল ছাত্রলীগের ছেলেদের মারবে।

ধীরেন্দ্র দেবনাথ শম্ভু আরও বলেন, ছাত্রলীগের নেতাকর্মীদের নির্বিচারে লাঠিচার্জের সময় পুলিশ কর্মকর্তা মহররম ছিলেন। তিনি যেসব কমান্ড করেছেন, তার কিছুই পালন হয়নি। আজ তিনি অনেক ভুল করেছেন।

আমরা চাই তার ঊর্ধ্বতন কর্মকর্তারা বিষয়টি দেখুক এবং তাকে বিচারের আওতায় আনুক। এরপরেই পুলিশ কর্মকর্তা মহররমকে বদলি করার কথা জানানো হলো পুলিশের পক্ষ থেকে।